আজ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বদরগঞ্জে কাঁচা মরিচ ১০টাকা কেজি বিক্রি হচ্ছে,বিপাকে কৃষক

রানা ইসলাম, বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরে বদরগঞ্জে কাঁচা মরিচের বাজারে অস্বাভাবিকভাবে নেমেছে। এতে কৃষকের উৎপাদন খরচ তো দূরের কথা উল্টো জমি থেকে তোলা শ্রমিকের মজুরির দাম উঠছে না।

ফলে কাঁচা মরিচ আবাদ করা কৃষকরা দুশ্চিন্তা পড়ে গেছেন মাত্র একমাস আগে বদরগঞ্জে পাইকারি বাজারে কাঁচা মরিচ ১০০ থেকে ১২০ টাকায় কেজিতে বিক্রি হয়েছিল। একমাস পর গত মঙ্গলবার এখন ১০টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকতা গোলাম মোস্তফা মো জোবায়দুল ইসলাম বলেন, বদরগঞ্জ উপজেলায় ১০ হেক্টর জমিতে মরিচ চাষ করা হয়।বিগত বছরের তুলনায় এবার মরিচের আবাদ বেশি হয়েছে বলে তিনি জানান।

উপজেলার ঢাংগারপাড়া,পাঠানপাড়া, ঝাড়পাড়া গ্রামের মোস্তাফিজ মোতালেব, মসিউররহমান জানান, জমি থেকে কাঁচা মরিচ তুলতে একজন নারী শ্রমিকে সারাদিনে ২০০টাকা মজুরি দিতে হয়।সেই শ্রমিক সারাদিনে ১৫থেকে ২০কেজি মরিচ তুলতে পারেন। মরিচ বিক্রি করে শ্রমিকের মজুরি টাকা তোলা যাচ্ছে না। আর বাজারে নিয়ে গেলে পানির দাম বলে পাইকাররা।

বদরগঞ্জ পৌরশহরে পাইকারী মরিচ ব্যবসায়ী সুমন খান বাবু বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এবার মরিচের বাম্পার ফলন হয়েছে। এর ফলে বাজারে কাঁচা মরিচের সরবরাহ অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে।এজন্য মরিচের দাম কম।

বাজারে মরিচ ক্রেতা হাবিবুর বকশি বলেন,কাঁচা মরিচের দাম কমায় মানুষের স্বস্তি নেমে এসেছে।তাছাড়া কাঁচামরিচের প্রচুর ভিটামিন সি রয়েছে।

আরেক ক্রেতা আদমশাহ বলেন,ইফতারের সময় কাঁচা মরিচ খুব কদর।দাম কমায় কিছুটা স্বস্তি বোধ করছি।

এ ক্যাটাগরির আরো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ